কুরআনে উল্লেখিত আকল বলতে কি বুঝায় ?

আকল - বিবেক
আকল সমৃদ্ধ মানুষঃ যারা প্রকৃত কারন খুজে বের করে, / যারা সঠিক বিষয়টি খুজে বের করে, / যাদের জ্ঞ্যান আছে/ যারা জ্ঞ্যানি/ যারা বুঝতে পারে/ যারা বিবেচনা করতে পারে / এক কথায় বাস্তব জ্ঞ্যানী বা বুদ্ধিমান সম্প্রদায় ।আকল এর গুনে = জ্ঞ্যানের এর ভাল মন্দ প্রকাশ পায়, বিশ্বাস বা ঈমান দুর্বল বা সবল হয় ।
ব্যরিস্টার সুমনের জ্ঞ্যান
এবং উকিলের আকলের গল্প
গ্রামের এক গরীব কৃষকের মেধাবী ছেলে সুমন । স্কুলের বেতন, পরীক্ষার ফি থেকে শুরু করে সব কিছুতেই সবাই সাহায্য করে । এভাবেই বিশ্ববিদ্যালয় পেরিয়ে লন্ডনে ব্যারিস্টারি পড়ার সুযোগ পায় । জমি বিক্রি করে ও গ্রামবাসীর সহযোগিতায় সে পড়ালেখা শেষ করে ঢাকা ফিরে । অসম্ভব মেধাবী হওয়ায়, ভাল রেজাল্ট করায়, ঢাকায় ফিরেই লন্ডনে পরিচিত ব্যরিস্টার বরকতের মেয়ে ব্যরিস্টার লিপ্সাকে বিয়ে করে ফেলে । সব কিছু মিলিয়ে সমন আর সেই সুমন নেই । মুল ঘটনা হলঃ
আমাদের দেশে গ্রামে গ্রামে দাঙ্গা-হাঙ্গামা নতুন কিছু নয়। সুমন সাহেবদের গ্রামের সাথে পাশের গ্রামের দাঙ্গায় উভয়পক্ষেই খুনের ঘটনা ঘটেছে । গ্রামের সবাই ভাবল সুমনের কথা, ঢাকা এলো, কথা হোল, অনেক কথার পর ২ লক্ষ টাকার মধ্যে কেস লড়বেন, কিন্তু নগদ ১ লক্ষ টাকা অগ্রিম দিতে হবে । কিন্তু গ্রামের মানুষ এত টাকা পাবে কোথায়? আর মন খারাপ ও ব্যথিত হোল যে সুমনের জন্য আমরা এত কিছু করলাম, আজ সেই সুমন আমাদের বিপদের সময়, কেসটা পর্যন্ত নিলো না, বাসায় যেতেও বল্লো না। যখন তারা দুঃখ ভরাক্রান্ত মনে ফিরছিল তখন তাদেরই একজনের দূর সম্পর্কের এক আত্মীয়, কামালের সাথে দেখা । সে অন্য এক ব্যরিস্টারের উকিল হিসেবে কাজ করে। সে তাদের দুপুরের খাওয়ার ফাঁকে সব শুনে বলল, চিন্তা করবেন না, আমার স্যার খুব ভাল মানুষ, টাকা পয়সা নিয়ে ভাববেন না, কেস আপনাদের পক্ষে হবে ইনশাআল্লাহ । আজ রাতে আমার বাসায় থাকেন, কালই কাজ শুরু হবে। আর টাকা তো এক বারেই লাগবে না, আপনারা আমার আত্মীয় না, একদম চিন্তা করবেন না ।
এই হোল সংক্ষেপে ব্যরিস্টার সুমন সাহাবের আকল । জ্ঞ্যানের জোরে ব্যরিস্টার হয়েছে কিন্তু আকল হয় নাই । আর কামালের জ্ঞ্যান কম হলেও আকল সম্পন্ন মানুষ, যে ঘটনা বুঝে ব্যবস্থা নিয়েছে ।
মুলত আকল হোল বিশয়টিকে অনুধাবন বা বুঝার ক্ষমতা । যা সাধারন উকিল কামালের আছে কিন্তু ব্যরিস্টার সুমন সাহেবের নাই । যে কৃতজ্ঞতা বোধ আমাদের পশু প্রাণীরও আছে ।
2:164
لَآيَاتٍ لِّقَوْمٍ يَعْقِلُونَ
a people who use reason
for people of understanding
for people who have sense.
for a people that are wise
for people who consider.
for people who have wisdom
for a people who ponder
এখানে শুধু আয়াতের কিছু মুল ভাষ্য তুলে ধরা হোল, আপনারা অবশ্যই কুরআন থেকে আয়াতের পূর্বাপর পরে অনুধাবন করবেন
২:১৬৪>
নিশ্চয়ই -
আকাশ সৃষ্টি রহস্যে,
এবং রজনী ও দিনের পরিবর্তন্‌
মানুষের বস্তুসহ সমুদ্রে বিচরণশীল জলযানে,
এবং আল্লাহ তায়ালা আকাশ হইতে যে পানি নাজিল করেন,
যা দ্বারা পূনর্জ্জীবিত করেন মৃতরুপ / শুষ্ক জমিনকে,
এবং জমিনে বিভিন্ন জীবজন্তু ছড়ানোর মধ্যে,
এবং বাতাসের সঞ্চারনের মধ্যে,
এবং আকাশমণ্ডলের মধ্যবর্তী মেঘমালার মধ্যে,
বিবেকবান / আকল সম্পন্ন লোকদের জন্য রয়েছে নিদর্শন সমুহ ।
(যেন তারা এগুলো নিয়ে গভীরভাবে ভাবে, গবেষণা করে )
১৩:৪> এবং যমিনে বিভিন্ন শস্য ক্ষেত্র রয়েছে-একটি অপরটির সাথে সংলগ্ন এবং আঙ্গুরের বাগান আছে আর শস্য ও খেজুর বৃক্ষ রয়েছে-যাদের, একটির মূল অপরটির সাথে মিলিত এবং কতক মিলিত নয়। এগুলো কে একই পানি দ্বারা সেচ করা হয়। আর আমি স্বাদে একটিকে অপরটির চাইতে উৎকৃষ্টতর করে দেই। এগুলোর মধ্যে নিদর্শণ রয়েছে তাদের জন্য যারা চিন্তা ভাবনা করে / বিবেক আছে যাদের।
(যারা চিন্তা- গবেষণা করেন ভাবে তারা আয়াত ১ থেকে পড়া শুরু করুন)
১৬:১২> তিনিই তোমাদের কাজে নিয়োজিত করেছেন রাত্রি, দিন, সূর্য এবং চন্দ্রকে। তারকাসমূহ তাঁরই বিধানের কর্মে নিয়োজিত রয়েছে। নিশ্চয়ই এতে বোধশক্তিসম্পন্নদের / বিবেকবানদের জন্যে নিদর্শনাবলী রয়েছে।
(কুরআনের ১৬ নং সুরা নাহল মুলতঃ চিন্তা ভাবনা বা গবেষণার উপদানে ভরপুর । ১১ নং আয়াত পর্যন্ত বিভিন্ন আয়াতের উল্লেখ করে, আল্লাহ বলেন এসবে ফিকিরকারী / গবেষণা কারী লোকদের জন্য নিদর্শন রয়েছে। ১২ নং আয়াতে বললেন আকল আছে এমন লোকদের কথা । ১৩নং আয়াতে প্রকৃত জ্ঞ্যনিগন ভেবে পেলঃ যিনি আমাদের জন্যই সকল কিছু অধীন করে দিয়েছেন, আমাদেরও উচিৎ তাঁর অধীন হয়ে যাওয়া ।
১৬:৬৭> এবং খেজুর বৃক্ষ ও আঙ্গুর ফল থেকে তোমরা মধ্য ও উত্তম খাদ্য তৈরী করে থাক, এতে অবশ্যই বোধশক্তি / বিবেক সম্পন্ন সম্প্রদায়ের জন্যে নিদর্শন রয়েছে।
২৯:৩৫> আমি বুদ্ধিমান / বিবেকবান লোকদের জন্যে এতে একটি স্পষ্ট নিদর্শন রেখে দিয়েছি।
(আমি অবশ্যই এর জন্য একটি স্পষ্ট আয়াত (একটি পাঠ ও সতর্কীকরণ এবং একটি চিহ্ন যেখানে মৃত সাগর (dead sea) এখন প্যালেস্তাইনে অবস্থিত) রেখেছি এমন লোকদের জন্য যারা বোঝে।, তারা ভাবে এর পিছনের ঘটনা কি, কেন এ জনবসতিকে এভাবে ধ্বংস করা হোল ?)
৩০:২৪> তাঁর আরও নিদর্শনঃ তিনি তোমাদেরকে দেখান বিদ্যুৎ, ভয় ও ভরসার জন্যে এবং আকাশ থেকে পানি বর্ষণ করেন, অতঃপর তদ্দ্বারা ভূমির মৃত্যুর পর তাকে পুনরুজ্জীবিত করেন। নিশ্চয় এতে বুদ্ধিমান লোকদের জন্যে নিদর্শনাবলী রয়েছে।
৩০:২৮> আল্লাহ তোমাদের জন্যে তোমাদেরই মধ্য থেকে একটি দৃষ্টান্ত বর্ণনা করেছেনঃ তোমাদের আমি যে রুযী দিয়েছি, তোমাদের অধিকারভুক্ত দাস-দাসীরা কি তাতে তোমাদের সমান সমান অংশীদার? তোমরা কি তাদেরকে সেরূপ ভয় কর, যেরূপ নিজেদের লোককে ভয় কর? এমনিভাবে আমি সমঝদার সম্প্রদায়ের জন্যে নিদর্শনাবলী বিস্তারিত বর্ণনা করি।
৪৫:৫> দিবারাত্রির পরিবর্তনে, আল্লাহ আকাশ থেকে যে রিযিক (বৃষ্টি) বর্ষণ করেন অতঃপর পৃথিবীকে তার মৃত্যুর পর পুনরুজ্জীবিত করেন, তাতে এবং বায়ুর / ঋতুর পরিবর্তনে বুদ্ধিমানদের জন্যে নিদর্শনাবলী রয়েছে।
وَتِلْكَ الْأَمْثَالُ نَضْرِبُهَا لِلنَّاسِ ۖ وَمَا يَعْقِلُهَا إِلَّا الْعَالِمُونَ
২৯:৪৩> এ সকল উদাহরণ আমি মানুষের জন্যে বর্ণনা করে দেই; কিন্তু প্রকৃত জ্ঞানীরাই তা আকল দিয়ে বোঝে বা অনুধাবন করে ।
২:৭৫> ...তাদের একদল তারা আল্লাহর কালাম শ্রবন করিত, উহা বুঝিবার পরও بَعْدِ مَا عَقَلُوهُ বিকৃত করিত করিত তারা ছিলো জ্ঞাত يَعْلَمُونَ অর্থাৎ তারা জ্ঞ্যানী ছিল বটে ।
২:৭৬> ..... أَفَلَا تَعْقِلُونَ তোমরা কি বুঝনা, আকল করে না ?
২:১৭১> [বুঝিবার জন্য ভাষা বা কথা বা জবান, কানে শোনার মত কান, দেখার মত চোখ চাই] (যারা শুনেও শুনে না, বুঝেও বুঝে না>... বধির, মুক ও অন্ধ সুতরাং তারা কিছু বুঝে না।আকল করে না
৬৭:১০> তারা আরও বলবেঃ যদি আমরা শুনতাম অথবা আকল খাটাতাম, তবে আমরা জাহান্নামবাসীদের মধ্যে থাকতাম না।
আল্লাহ একমাত্র সাফায়াত কারীঃ
৩৯:৪৩> তারা কি আল্লাহ ব্যতীত সুপারিশকারী/ সাফায়াত গ্রহণ করেছে? বলুন, তাদের কোন এখতিয়ার না থাকলেও এবং তারা না বুঝলেও / আকল না খাটালেও?
ধন্যবাদান্তে,
শাহা আলাম, তেজগাও, ঢাকা । তাং ২২/৫/২০২০
Email: atcdhaka@gmail.com

Comments

Popular posts from this blog

what is Nafs ? নাফস কি?

রাসুল সাঃ এর শীনা চাক আসলে কি ভাবে হয়েছিল? সুদুরে কি হয়?